সম্পাদকীয়

গগনে এত আলো

এমন ভাবে ‘এখন শান্তিনিকেতন’ পত্রিকার ই-ভার্সান শুরু করতে হবে— ভাবিনি!
এমন মানে কেমন?
এমন করে এমন— একটা টেবিল, দুটো চেয়ার, রাতারাতি বইওয়ালা বুক ক্যাফে বন্ধ করে রতনপল্লির অফিস থেকে বাড়িতে তুলে আনা একটা ডেস্কটপ, জরুরি পরিস্থিতির কথা বলে এক দুপুরে লাগানো নেট-কানেকশন নিয়ে দেড় দিনের লড়াই!
নাগাড়ে, নির্ঘুম কাজ করতে গিয়ে বারংবার হোঁচট খেতে খেতে মনে পড়ে যাচ্ছিল ৬ প্রফুল্ল সরকার স্ট্রিটে প্রথম চাকরি my.anandabazar.com-এর দিনগুলোর কথা। আর আমার তখনকার সিনিয়র সেবাব্রত বন্দ্যোপাধ্যায়ের কথা। সেবাদা বলতেন— নতুন দিনের কথা, ডিজিটাল সময়ের কথা। তাই বলে রাতারাতি লকডাউন হয়ে প্রিন্ট থেকে ই-ভার্সানে যেতে হবে ভাবিনি!
এই দুর্দিনে, এই দুঃসময়ে বসে জানি না, কবে আবার আকাশ-সৌমদীপ-দীয়া-সুধীর-মিলটন অফিসে এসে পত্রিকার কপি নিয়ে বসবে, সমীরণদা ছবি নিয়ে দৌড়বেন, সুমনদা-বিশাখাদি-মানবদা-অঙ্কনদা-মঞ্জীরা-দীপশেখর-সলিলদা বারবার খবর নেবেন ছাপতে গেল কিনা! বিদেশ থেকে আবার কবে বর্ষণদা জানতে চাইবেন পত্রিকা রেখেছি কিনা! ক্লাব মোড় থেকে রামকৃষ্ণ ফোন করে বলবে, ‘আরও ১০ কপি পাঠান, পত্রিকা শেষ।’  জানি না কবে আবার পত্রিকা ছাপতে যাবে শরৎ-এ। দেবাশিসদাকে ফোন করে কবে বলব, ‘প্লিজ একটু জলদি করবেন। পত্রিকা তো, দেরি হলে পড়ে থাকবে।’
করোনা ক্লান্ত সময়ে দাঁড়িয়ে নিজস্ব ডোমেন কেনার বিলাসিতা দেখাতে পারছি না এই মুহূর্তে। তাই ‌ব্লগার ডটকমেই আমাদের ই-ভার্সানে আসতে হল। দুঃখিত! অগণিত পাঠকের বিশ্বাস আমাদের মূলধন। আপাতত, আমাদের পুরনো পত্রিকার নির্বাচিত লেখাগুলি এই ই-ভার্সানে পাবেন। সঙ্গে সঙ্গে নতুন কয়েকটি বিভাগও শুরু হচ্ছে। লেখা পাঠান আগের মতোই। তবে এখন আর মাসিক নয়, নিত্য মাউসের ক্লিকে ঘরে বসেই পড়তে পারবেন ‘এখন শান্তিনিকেতন।’
শান্তিনিকেতনের যে আবাসনে থাকি আমরা, সেই তালপুকুরে ৫০টি ফ্ল্যাটের তিন-চার ঘর বাসিন্দা আপন আপন গৃহে স্বেচ্ছাবন্দি। চাল-ডাল যা আছে, তাতে এক জীবন চলবে বলে মনে হয় না। রোজই ফুরোচ্ছে নিত্যসামগ্রী। এসবের মধ্যেই আমার সঙ্গিনী দীয়া কাল সন্ধে রাতের আকাশে তারা চিনিয়েছে! টেলিফোনে রবিঠাকুরের গান শুনিয়েছে অঙ্কনদা! ফেসবুকে ফটিকজল পাখি দেখালেন সমীরণদা। স্তব্ধ শহরের ছাদের বাগানে, শুকনো সবজি গাছগুলোয় ফুল এসেছে! কতো পাখি— পাখিদের ওড়াউড়ি! গগনে এখনও এত আলো!
একলা থাকার এই আকালেও আসুন আমরা শিল্পে-সাহিত্যে-সঙ্গীতে পরস্পর ছুঁয়ে থাকি।

ছবি : নিজস্ব



Post a Comment

2 Comments

  1. Excited and wish to write too. Please notify me if possible

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। অভ্রতে টাইপ করে লেখা পাঠান। আমাদের ইমেল— ekhonsantiniketan@gmail.com

      Delete