সম্পাদকীয়/ ১



আলোর পথে, অমৃতের পথে

৬ প্রফুল্ল সরকার স্ট্রিট থেকে রতনপল্লি— কর্মক্ষেত্র বদলে ফেলার সঙ্গে সঙ্গে, শান্তিনিকেতনে ফিরে মনে হল, একটা কাগজ হোক এখান থেকে। শিল্প-সাহিত্যের কাগজ। নিত্য বইওয়ালায় বসে ভাবি, কত প্রথিতযশা কবি, সাহিত্যিক, চিত্রকর এখনও শান্তিনিকেতনে! এখনও সুরে সুরে সুদূরে সন্ধেতারা ওঠে। হাওয়ায় হাওয়ায় এস্রাজি পকড়। রোদ-বৃষ্টি-জ্যোৎস্নায় ভিজে এখনও শান্তিনিকেতন ‘সব পেয়েছির দেশ।’ চতুর্দিকে যামিনী পটে জড়ানো স্মৃতি-পাঠ। উঠতে বসতে, সাহিত্যের দালানকোঠা, সাতমহল!
ভেবে চলি, এখানে একটা কাগজ হোক। সবাইকে জুড়তে হবে সাহিত্যের সাত-সেলাইয়ে!
প্রকাশক, পারিবারিক-বন্ধু বীজেশ সাহা বেশ কয়েকমাস আগে বললেন, ‘এখান থেকে একটা কাগজ করুন না। দারুন হবে!’ যেন শুকনো খড়ে আগুন ছড়াল। ‘এখন শান্তিনিকেতন’ কাগজের ধরতাই ঠিক এমনতরো। নাম হল এখন শান্তিনিকেতন। ‘এখন’ কথাটা বললে, তার একটা তখন থাকে। এই পত্রিকারও আছে। সেই জন্য প্রায় প্রতি সংখ্যাতেই ফিরে ফিরে আসবে পুরানো দিনের কথা। জুঁই স্মৃতি!
পত্রিকা শুরু প্রথম দিন থেকেই সঙ্গে পেলাম প্রিয় মানুষদের। কৃতজ্ঞতার শেষ নেই বুদ্ধদেব গুহ’র কাছে। দীর্ঘ-জীবনের ভাললাগা-ভালবাসার জায়গার কথা নিয়ে তিনি ধারাবাহিক লিখছেন এই পত্রিকায়। পত্রিকার কাজে নানা সময় সাহস দিয়েছেন অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায়। নিত্য মূল্যবান পরামর্শ দিয়েছেন অধ্যাপক আলপনা রায়, মানস বন্দ্যোপাধ্যায়, বিশাখা রায়, অর্নিবাণ দাশগুপ্ত, সুপ্রিয় গঙ্গোপাধ্যায়, ব্রতীন দে, সলিল সরকার। তাঁদের কাছে কৃতজ্ঞতার শেষ নেই আমাদের। কৃতজ্ঞ শিল্পী বন্ধু শেখ শাহজাহান ও বিপ্লব মণ্ডলের কাছেও।
পত্রিকা সাজানো হয়েছে প্রচ্ছদ কাহিনি, ধারাবাহিক উপন্যাস, গল্প, কবিতা, শিল্প-সংস্কৃতি, নানান কলাম এবং অসংখ্য ছবি দিয়ে। সাজিয়েছেন কৌশিক আকী। তাঁকে ধন্যবাদ। রয়েছে ছোটদের পাতা। দায়িত্বে প্রিয় মানুষ অঙ্কন রায়। ছবির আর্কাইভ উজাড় করে দিয়েছেন কাছের মানুষ সমীরণ নন্দী। সহকর্মী হিসাবে সঙ্গে পেয়েছি দীয়া, সুমন গোস্বামী, সুশোভন প্রামাণিক, সৌমদীপ দত্ত, সুধীর মাহারা, বিক্রম মণ্ডলকে। ধন্যবাদ সকলকে।
৭ পৌষ, এই দিনটিকে কেন পত্রিকা প্রকাশের দিন হিসাবে বেছে নেওয়া হল? কেন না, এই দিনটি আমাদের কাছে নানা দিক থেকে তাৎপর্যপূর্ণ। মহর্ষির দীক্ষার দিন, শান্তিনিকেতনে ব্রহ্মচর্যাশ্রমের প্রতিষ্ঠার দিন। যাত্রা শুরুর পবিত্র দিনে আসুন আমরা আরও  একবার আচার্যদেবের কথা স্মরণ করে বলি, ‘আমরা আলোকের পথে চলব, আমরা সত্যের পথে চলব, আমরা অমৃতের পথে চলব।’

Post a Comment

0 Comments