বইপাড়া : ঘুরে দ্যাখো কোলকাতা


গ্রন্থ সমালোচনা

সমীরণ নন্দী

‘ঘুরে দ্যাখো কোলকাতা’ কৌশিক আকী’র ছবির বই। ছবি মানে ফোটোগ্রাফ আর সেটা সাদাকালো; চোখ টানবেই। এক চরম ভাবে জীবন্ত শহর কলকাতার বিভিন্ন খন্ড মুহুর্ত ধরেছেন কৌশিক তার মুঠোফোনে। সময়কাল নভেম্বর ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৭-র কলকাতা। মোবাইল ফোনক্যামেরার এমন এক চমৎকার ব্যবহারে আনন্দ পেলাম, সাধারণভাবে যখন সবাই মোবাইল ফোনক্যামেরার ব্যবহার করেন শুধু সেলফি আর বন্ধুবান্ধবের ছবি তোলার জন্য, সাবজেক্টের প্রায় অজ্ঞাতসারেই ক্যামেরা ব্যবহার করে মূহুর্তকে বন্দি করার মধ্যে এক মুন্সিয়ানা আছে। মনে এসে যায় কার্তিয়ের ব্রাসোর কথা।
সাদাকালো ছবির ব্যঞ্জনা অনেক গভীর, যখন আমরা রঙিন ছবি তুলি তখন সেই ছবিতে পাই বিভিন্ন রঙ, বিভিন্ন বস্তুর মিলিত রঙে যা প্রায়শই ক্যাওসে পরিণত হয়। সেক্ষেত্রে সাদাকালো ছবি আমাদের মনকে পৌছে দেয় অন্য মাত্রায়। কৌশিক তার ছবিগুলিকে সাদাকালোতে উপস্থাপন করে আমাদের পৌঁছে দেবার চেষ্টা করেছেন ছবির গভীরে। বলেছেন মানুষের দিন যাপনের, যুদ্ধের, হতাশার আবার আনন্দের গল্প। প্রতিটা ছবিতেই একটা কবিতা লিখেছেন।
স্কোয়ার ফরম্যাটের বই, মোট ষাটটি ছবি, সব ছবি গুলিই, মাত্র দুটি ছাড়া; যা আমাদের পুরোন দিনের স্কোয়ার ফরম্যাট ক্যামেরার কথা মনে করিয়ে দেয়। স্কোয়ার ছবির কম্পোজিশান একটু কঠিন, প্রথা ভেঙ্গে কৌশিক চেষ্টা করেছেন সেটা সামলে নেবার। নেগেটিভ স্পেস, ব্যাকগ্রাউন্ডের ডিটেল, ছবির ভিতরের বিভিন্ন এলিমেন্ট ছবির ব্যঞ্জনা বাড়িয়েছে।
তবে ছবিতে আলোর ব্যবহার নিয়ে তার আরো সতর্ক হবার দরকার ছিল। যেটা ছবি প্রসেসিং এর সময় অনায়াসেই করা যেত। এতে ছবির বক্তব্যের জোর আরো বেড়ে যেত। আশা করবো ভবিষ্যতে এই খামতি তিনি রাখবেন না। পৃষ্ঠা সংখ্যা নেই বইতে, হয়ত প্রকাশনার ক্ষেত্রে একটা পরীক্ষা, কিন্তু সেটা অসুবিধারই সৃষ্টি করে মাত্র। ছবির বিন্যাসে যে ছন্দ ধরবার চেষ্টা হয়েছে তাতে আরও একটু মনোযোগ থাকলে ভাল লাগতো। 
২০০ টাকা মূল্যের একলব্য প্রকাশনার এই বইটির প্রকাশকাল মে ২০১৮, এক সুন্দর ও সদর্থক প্রয়াস।


Post a Comment

0 Comments