পেজ থ্রি

দর্শক পুতুল পুতুল ‘রবীন্দ্রনাথ’ মেনে নেয়নি

সমীরণ নন্দী

একটা পুরনো ছবি খুঁজতে গিয়ে এই ছবিটা বেরিয়ে এল। প্রতিদিনের মতো সেদিনও, ২০১৬-র মধ্য সেপ্টেম্বরের এক সন্ধ্যার সময় হাঁটতে বেরিয়েছিলাম। উত্তরায়ণের সামনে দিয়ে যাচ্ছি, হঠাৎ ওখানকার একজন গার্ড ডেকে বললেন ‘‘স্যার, উদয়ন বাড়ির বারান্দায় রবীন্দ্রনাথ বসে আছেন’’— চমকে গেলাম! কি বলছে রে বাবা!
কৌতুহল হল, জিজ্ঞাসা করলাম কী ব্যাপার? উনি বললেন, ‘‘স্যার একবার ভিতরে গিয়ে দেখুন।’’
তখন প্রায় সন্ধ্যে সাড়ে সাতটা, ভাবছি, ঢুকবো? ওনার পীড়াপীড়িতে ভিতরে গেলাম। ভিতরে গিয়ে দেখি উদয়নের একতলায় উত্তরের বারান্দায় রবীন্দ্রনাথ বসে আছেন!
না না সত্যি নয়! একটা সিনেমার শ্যুটিং হচ্ছিল। আর্জেন্টেনিয়ান ফিল্ম ডিরেকটর পাবলো সিজার রবীন্দ্রনাথ ও ভিক্টোরিয়া ওকাম্পোকে নিয়ে একটা ফিল্ম বানিয়েছেন, ‘Thinking of Him’— নামে, তার শ্যুটিং। ভিকটর বন্দ্যোপাধ্যায় রবীন্দ্রনাথের ভূমিকায় অভিনয় করেছেন। খানিকক্ষণ শ্যুটিং দেখলাম, পরে ফিল্মের কিছুটাও দেখেছি। সত্যি কথা বলতে, অত্যন্ত আড়ষ্ট আর মেকি লেগেছে। যেমনটা লেগেছে ঋতুপর্ণ ঘোষের শেষ ফিল্ম JEEVAN SMRITI - ‘Selective Memories’, যেখানে সঞ্জয় নাগ রবীন্দ্রনাথের ভূমিকায় অভিনয় করেছেন।
রবীন্দ্রনাথের বেশে সঞ্জয় নাগ’কে সামনে থেকেও দেখেছিলাম উত্তরায়ণে অভিনয়ের সময়ে। পছন্দ হয়নি! আসলে কর্মজীবনে রবীন্দ্রভবনে কবির ছবি নিয়ে দীর্ঘকাল কাজ করার সুবাদে, রবীন্দ্রনাথের রূপটা মাথার মধ্যে এমন ভাবে গেঁথে আছে, যে এগুলো দেখে অত্যন্ত মেকি আর পুতুল পুতুল— মানে ছেলেমানুষী লাগে। তাই বলে কী রবীন্দ্রনাথ নিয়ে ফিল্ম হবে না? কেউ রবীন্দ্রনাথ সাজবে না? নিশ্চয়ই হবে, তবে সেটা খুব বাস্তবানুগ হওয়া দরকার, আর সেটা অত্যন্ত কঠিন।
আমার মনে একটা একটা প্রশ্ন আছে, সত্যজিৎ রায়, রবীন্দ্রনাথের জীবনী নিয়ে বিখ্যাত ফিল্ম বানিয়েছেন, উনি কিন্তু কাউকে দিয়ে ‘রবীন্দ্রনাথ’ সাজিয়ে অভিনয় করাননি। কেন? আমার নিজের মনে হয়, দর্শক মনে হয় ওই পুতুল পুতুল ‘রবীন্দ্রনাথ’ মেনে নিত না।
ফিল্ম তিনটেই নেটে পাবেন, ইচ্ছে করলে এই লকডাউনের সময়ে দেখে নিতে পারেন।

ছবি : লেখক

Post a Comment

0 Comments