রবিবার

আহারে/ ৫

মৌমিতা পাল



কালিয়া, পোলাও এর চেয়ে বঙ্গে অধিক প্রচলিত ঝোল ও ঝাল। ঝাল নেহাতই রোজকার ঘরোয়া রান্না। কখনও জিরে আদাবাটা দিয়ে শুকনো ঝাল, কখনও হিং তেলের ঝাল, কখনও কালোজিরে হলুদের কাঁচা ঝাল, কখনও বা তেল মরিচের গাঢ় ঝাল, কখনও বা সরষে বাটার ঝাল। কোন কোন ঝাল আবার পথ্য। গ্যাঁদাল পাতার ঝাল বা কলমি শাকের ঝাল বা লাউ শোলের ঝাল বা শিঙি কাঁচকলার ঝাল বা নিম বেগুনের ঝাল— এসবই আসলে পথ্য। এক কথায় বাঙালি ঝাল বিশারদ।
ঝাল ছাড়াও বাঙালি ভালোবেসে খায় মিস্টি। বাঙালির নিজস্ব মিস্টির ঘরাণা থাকলেও বিদেশী মিস্টি রাঁধতে শিখতেও বাঙালির যথেষ্ট আগ্রহ। পিঠে, পুলি, পায়েস, রসবড়া, সন্দেশ প্রভৃতি নানান মিস্টি ছাড়াও বাঙালি তাই সহজেই শিখে নিয়েছে কেক, পুডিং ইত্যাদি। এমনকি অন্য রাজ্যের শ্রীখণ্ড, দামেদো আজ বাঙালির ঘরের মিস্টি।
আজ সকাল সকাল ঘুম থেকে উঠেই নাকে ভেসে এল পাশের কোনও বাসায় প্রস্তুত হওয়া পুডিং -এর গন্ধ। তাই আজ রাঁধব টিপসি পুডিং। ফ্রিজ থেকে বার করেছি লটে মাছ। দুপুরে লইটার ঝাল দিয়ে গরম ভাত মন্দ হবে না। আমি সেই দুটো রান্নার রেসিপি ভাগ করে নিলাম।

লইটার ঝাল

উপকরণ: লটে মাছ ২০০ গ্রাম, ১ চা চামচ হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, পরিমাণমতো পেঁয়াজ, কাঁচা লঙ্কা চেরা ৩-৪ টি, নুন, ধনেপাতা, সরষে তেল।
প্রণালী: মাছটাকে পিস করে কেটে ভাল করে ধুয়ে নিন। তারপর মিহি করে কুচানো পেঁয়াজ, লঙ্কা গুঁড়ো, হলুদ, নুন ও ২ চামচ, সরষের তেল দিয়ে মাছটাকে ভাল করে ম্যারিন্যাট করে রেখে দিন। ১০ মিনিট পর কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাছটাকে ঢেলে ঢেকে দিন, নাড়বেন না। দু মিনিট পর ঢাকনা তুলে অল্প জল দিয়ে সামান্য নেড়ে আবার চাপা দিয়ে দিন। ১০ মিনিট পর উপরে ধনেপাতা ও লঙ্কা ছড়িয়ে নামিয়ে নিন। পুরো রান্নাটাই ঢিমে আঁচে করবেন।

টিপসি পুডিং

উপকরণ: ১ লিটার দুধ, ৬টা দেশী মুরগীর ডিম, প্লেন টিফিন কেক ৮ টা, ভ্যানিলা এসেন্স ২ চামচ, মাখন ১০০ গ্রাম, পাতিলেবু ১ টা,  চিনি ২০০ গ্রাম।
প্রণালী: ১ লিটার দুধ চিনি দিয়ে ঘন করে ফুটিয়ে অর্ধেক করে নিন, দুধ ঠান্ডা করে ডিমের হলুদ অংশ ফেটিয়ে মেশান, সঙ্গে দিন ২ চামচ ভ্যানিলা এসেন্স। ৪ টে কেক অর্ধেক করে স্লাইস করে কেকের ওপর দিকে মাখন মাখান। একটা পাত্রে সেগুলো সাজিয়ে অর্ধেক ঘন দুধ ওপর দিয়ে ঢালুন। কেক সাজানোর আগে পাত্রটিতে মাখন লাগান। বাকি কেক গুলিকেও অর্ধেক করে স্লাইস করে উপরে জেলি লাগিয়ে আগের কেকের ওপর সাজান। বাকি দুধটা আবার উপর থেকে ঢালুন। ডিমের সাদা অংশ কাঁটা চামচ বা মিক্সিতে ভালো করে ফেটিয়ে ক্রিমের মতো করে নিয়ে ওপর দিয়ে ঢালুন। শেষে রঙিন আইসিং সুগার দিয়ে ডেকরেট করা যায়। পুরো ঠান্ডা হলে ফ্রিজে রাখুন।

Post a Comment

0 Comments