রবিবার

আহারে/ ৬

মৌমিতা পাল


জ্বর মানেই একসময় ছিল শুধুই সাবু অথবা বার্লি।
ধীরে ধীরে বাঙালির অন্দরমহলে প্রবেশ করল স্যুপ ও স্ট্রু। হালকা পাতলা মুসুর ডালের জল বা লাউয়ের ঝোল বলতে আমরা যা খেতাম, তা অবশ্য একপ্রকার স্যুপই। তবে ভূটানে প্রচলিত জাঁসামারু যেমন ল্যাম্ব স্ট্রু এর অপর নাম। জ্বরের মুখে গরম স্যুপের বিকল্প সত্যি হয় না। স্যুপ কখনোই ঠাণ্ডা খাওয়া চলে না। আর স্যুপে যে সবসময় আজিনামটো বা চাইনিজ টেস্ট পাওডার দিতেই হবে এমন কোনও অর্থ নেই। স্যুপ ঠাণ্ডার দেশগুলোতে বেশ জনপ্রিয়। বাঙালিও যেদিন থেকে এ পদ চিনেছে, আঁচে বসিয়ে শুধু জ্বরে কেন অন্যান্য দিনেও মুখের কাছে ধরেছে। কলেজ পালিয়ে করা প্রেমে ওয়ান বাই টু করে ভাগ করে নেওয়া স্যুপ বোল কে না খেয়েছে! স্যুপ কখনো গোঁটা পেঁয়াজ বা কুচোনো পেঁয়াজ, কখনোবা পেঁয়াজ ছাড়াই রান্না হয়। স্বাস্থ্যসচেতন বাঙালি স্যুপে বাটারের বদলে দিতে শিখেছে সাদা তেল। ক্রিমও এড়িয়ে চলেন অনেকেই। সাদা, লাল, সবুজ বা রঙহীন ক্লিয়ার স্যুপের মধ্যে আজ ভাগ করে নিলাম দুটি ভেজ ও ননভেজ স্যুপের রেসিপি।

হট্ এ্যন্ড সাওয়ার এগ্ ড্রপ টমেটো স্যুপ

উপকরণ: টমেটো কুচি ১/২  কাপ, টমেটো কেচাপ ২  টেবল চামচ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ , আজিনোমটো ১/২ চা চামচ, সোয়া সস ১/২ চা চামচ, কর্ণফ্লাওয়ার ১/২ চা চামচ, লবণ স্বাদ মতো , ডিম ১ টা, পার্সলে কুচি ১চা চামচ, সাদা তেল ২ চা চামচ।
প্রণালী: টমেটো ধুয়ে একটু জলে ফোটাবেন। এবার উপরের খোলা ফেলে দিয়ে কুচি করে কেটে নিন। এই টমেটো কুচি মিক্সিতে পেস্ট করে নেবেন। বড় সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি একটু ভেজে টমেটো কেচাপ ও টমেটো পেস্ট মেলাবেন। আজিনোমটো ও তিন কাপ জলে মেলাবেন। এবার সোয়া সস ও সাদা গোলমরিচ গুঁড়া মিলিয়ে ফুটতে দিন। সামান্য লবণ দেবেন। এবারে কর্ণফ্লাওয়ার অল্প জলে গুলে মেলাবেন। একটা ডিম ফেটিয়ে যখন স্যুপ ফুটতে থাকবে তখন একটু উঁচু থেকে ধীরে ধীরে মেলাবেন ও চালাতে থাকবেন। নামিয়ে পার্সলে মিহি কুচি করে ছড়িয়ে দেবেন। যদি পার্সলে না থাকে একটু ধনেপাতা কুচি ও দিতে পারেন।

টমেটো মুসুরের স্যুপ

উপকরণ: টমেটো ৩/৪ টি, মুসুর ডাল ১/২ কাপ, পেঁয়াজ ১/২ খানা, আদা ১/২ চা চামচ, লবণ স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১/৪ চা চামচ, মাখন ১ চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ ও ১ চা চামচ, পাউরুটি ২ স্লাইস।
প্রণালী: মাঝারি সাইজের ৩/৪ টি টুকরো করে নেবেন। মুসুর ডাল ধুয়ে নেবেন। এবার একটা বাসনে ডাল, টমেটো, ১ টা পেঁয়াজ কুচি, আদা, লবণ ও চার কাপ জল দিয়ে প্রেসার ৮ মিনিট সেদ্ধ করে নেবেন। এই মিশ্রনটি ঠান্ডা হলে মিক্সিতে বেটে ছেঁকে নেবেন। কড়াতে ১ চামচ সাদা তেল গরম করে ১/২ খানা পেঁয়াজ মিহি কুচি করে হালকা ব্রাউন করে ভেজে তাতে ছেঁকে রাখা স্যুপ মিলিয়ে ফুটতে দিন। মাখন, গোলমরিচ গুঁড়া ও লঙ্কা গুঁড়ো মিলিয়ে পছন্দ মতো ঘন হলে নামিয়ে নেবেন। পাউরুটি ‌ছোট ছোট চৌকো কাটবেন এবং ১ টেবিল চামচ তেলে ব্রাউন করে ভেজে নেবেন। স্যুপের সঙ্গে সার্ভ করবেন।

Post a Comment

0 Comments