রবিবার

আহারে/ ৮

মৌমিতা পাল


প্রাত্যহিকের ব্যস্ত জীবন বদলে যাওয়াতে রান্নাঘরে সংযোজন ঘটেছে যে যন্ত্রের তার কথা আগের কিস্তিতে কিছুটা বলেছি। এই কিস্তিতে বলবো মাইক্রোওভেন ব্যবহারের আরও কিছু নির্দেশিকা। কম সময়ে উচ্চমানের রান্না করা যায় এই যন্ত্রে। তবে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হয়। গোটা আলু বা মাছ, মাংস রান্না করতে গেলে অবশ্যই গায়ে ফুটো করে নেওয়া প্রয়োজন। নাহলে তা ভেঙ্গে বা ফেটে যেতে পারে। চিমটি ব্যবহার করে রান্নার মাঝে মাঝে মাছ মাংস সব্জি উল্টে দেওয়া প্রয়োজন। প্রয়োজনমতো ঢাকা দিয়ে ফয়েলে বা সেরামিকসের পাত্রে বা ওভেনপ্রুফ পাত্রে রান্না করাই ভালো। ওভেন থেকে বার করার পরও কিছু সময় স্ট্যাণ্ডিং টাইম দেওয়া প্রয়োজন। ঝোল রান্নার সময় বেশী জল দেবেন না, যাতে গ্রেভি উপচিয়ে পড়ে। আর যেসব সব্জি থেকে নিজে থেকে জল বের হয়, তাতে আগেই জল দেবেন না। সময় মেপে রান্না করবেন, নাহলে খাবার ড্রাই হয়ে যেতে বা পুড়ে যেতে পারে। প্রতিবার রান্নার সময় টার্ন টেবিলের ফিক্সিং ও লকিং চেক করে নেবেন। ননস্টিক তাওয়া ও উঁচু বা নিচু র্যাকে গ্রিল করা যায়। আর টার্ন টেবিলে মাইক্রোওয়েভ করতে সুবিধা হয়। সবসময় ওভেন পরিস্কার রাখবেন। আজ মাইক্রোওভেনে সহায়ক রান্নার দুটি রেসিপি—

ভিক্টোরিয়া স্যান্ডউইচ

উপকরণ: ময়দা ১০০ গ্ৰাম, মাখন বা মার্জারিন ১০০ গ্ৰাম, গুঁড়ো চিনি ১০০ গ্ৰাম, ডিম ২ টি ফেটানো, বেকিং পাউডার আধা চামচ, জ্যাম (যে কোনও) ৪ বড় চামচ, আইসিং সুগার ১ বড় চামচ, ভ্যানিলা আধা চামচ।
প্রণালী: মাখন ফেটিয়ে চিনি মেশান। আরও ফেটিয়ে হালকা করুন। ডিম আস্তে আস্তে মিশিয়ে ফেটাতে থাকুন। এ বার বেকিং পাউডার মেশান ময়দা সাবধানে একটু একটু গেলে চামচ দিয়ে নাড়তে থাকুন। ভ্যানিলা দিন। ৭ ইঞ্চি সাইজের কেক-টিন মাখন মাখিয়ে ওপরে ‌একটু ময়দা ছড়ান ও তাতে কেক মিশ্রণটি ঢেলে দিন। ১৮০ সেলসিয়াস গরম ওভেনে ২০-২৫ মিনিট বেক করে নিন। এবার কেকটি গোল করে কেটে দু ভাগ করে মাঝখানে জ্যাম লাগিয়ে আবার স্যান্ডউইচ চেপে বসিয়ে দিন। আবার আইসিং সুগার ছড়িয়ে দিন।



অরেঞ্জ গাতো

উপকরণ: ময়দা ১৫০ গ্ৰাম, মাখন ১৫০ গ্ৰাম, চিনি ১৫০ গ্ৰাম, বেকিং সোডা ১ চামচ, নুন ১ চিমটে, কমলার রস আধ কাপ, উষ্ণ জল ২-৩ চামচ, ডিম ৫ টি সাজাবার জন্য, ক্রীম ১৫০ মিলি লিটার, গুঁড়ো চিনি ১ বড় চামচ, কমলা লেবুর কোয়া কয়েকটি, চকলেট টুকরো কিছু।
প্রণালী : ময়দা সোজা ও নুন একসঙ্গে মিশিয়ে গেলে রাখুন। ৮ ইঞ্চি কেক-টিন মাখন লাগিয়ে নিন। মাখন চিনি ফেটিয়ে তাতে ডিম একটা করে ভেঙে মেশান। এ বার ধীরে ধীরে ময়দা কমলার রস ও পরিমাণমতো জল মিশিয়ে হালকা করে ফেটান। টিনে ঢেলে গরম ওভেনে ২০০c (পরে কম) কেক করে নিন, ৩০-৪০ মিনিট। এ ধার ঠান্ডা করুন। গুড়ো চিনি ও ঠান্ডা ত্রীম ফেটিয়ে ওপরে ঢেলে দিন। সব শেষে কমলালেবু দিয়ে ইচ্ছেমত সাজিয়ে নিন।



Post a Comment

0 Comments